• মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন |
  • English Version

দেওয়ানগঞ্জে হাজার হাজার পরিবার পানিবন্দী চরম বিপাকে 

মোঃ মোস্তাইন বিল্লাহ
দেওয়ানগঞ্জ উপজেলা প্রতিনিধিঃ
উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে ব্রহ্মপুত্র ও জিঞ্জিরাম নদ নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার সর্বত্র বন্যার পানির নীচে তলিয়ে গেছে। হু হু করে বন্যার পানি বাড়ায়  সানন্দবাড়ী জল ব্রীজ ও বাজার সংলংগ্ন  রাস্তা তলিয়ে যাওয়ায় যানবাহন সহ জনগনকে যাতায়াতে দূর্ভোগ পোহাতে হচ্ছে। অন্যদিকে সানন্দ বাড়ী বাজার টু মৌলভীরচর বাজার মাঝামাঝি স্থানে রাস্তা ভেঙে যাওয়ায় চলাচলের উপায় মাত্র নৌকা।
সানন্দবাড়ী ডিগ্রী কলেজে মাঠ, সানন্দ বাড়ী বহুমূখী উচ্চ বিদ্যালয়সহ প্রতিটি স্কুল, কলেজ,মাদ্রাসা , কমিউনিটি ক্লিনিক ও সানন্দবাড়ী গো-হাট পানিতে তলিয়ে গেছে। বন্যার কারনে যোগাযোগ ব্যবস্থা বন্ধ হওয়ার উপক্রম।
ডাংধরা ও চর আমখাওয়া  ইউনিয়নের বিস্তীর্ন এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। এতে প্রতিটি গ্রামের হাজার হাজার মানুষ পানিবন্দি জীবনযাপন করছে। অনেকের বাড়ী পানিতে তলিয়ে যাওয়ায় বাড়ী ছেড়ে উচু স্থানে আশ্রয় নিয়েছে অনেকেই । খাবার রান্নার করার মত তাদের কোন ব্যবস্থা নেই। দুর থেকে  খাবার  তৈরি করে এক বেলা খেতেও কষ্ট হচ্ছে তাদের।
প্রথম দফা বন্যার পর কৃষক বীজ তলা তৈরিতে ব্যস্ত ছিল। কয়েকদিনের মধ্যে শুরু হলো আবার ভয়াবহ  বন্যা। আমন ধানের বীজতলা, ও সোনালী আঁশ পাটের ব্যাপক ক্ষতি হয়েছে। রাস্তাঘাট, ক্ষেত খামার তলিয়ে যাওয়ায় দিন মুজুর ও মধ্যবৃত্ত মানুষ কষ্টে
দিন কাটছে।
ডাংধরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শাহ মোঃ মাসুদ জানান, তার ইউনিয়নে বন্যায় ব্যাপক ক্ষতি হয়েছে। হারুয়াবাড়ী পশ্চিমপাড়া, পূর্বপাড়া, পানতামারী, বিন্দুরচর জোয়ানেরচর, দিয়ারা, মাখনেরচর,পাথরের চর চেংটিমারি, কুমারের চর গ্রামের প্রতিটি বাড়ীর লোকজন বন্যার পানিতে   অসহায় ভাবে দিন কাটাচ্ছে।  অনেক বাড়ী পানিতে তলিয়ে গেছে। রান্না করা ও থাকার মত জায়গার ব্যাবস্থা নেই তাদের। জরুরী ভাবে শুকনো খাবার বিতরন করার জন্য উপজেলার প্রশাসনের কাছে আহবান  জানান।
চর আমখাওয়া ইউনিয়ন চেয়ারম্যান আজিজুর রহমান আকন্দ জানান, এবারের বন্যায় সারা ইউনিয়নের রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় হাজার হাজার মানুষ পানিবন্দি জীবনযাপন করছে। অনেকের বাড়ী তলিয়ে গেছে। বন্যার কারনে একগ্রামের মানুষ আরেক গ্রামে যেতে পারছে না।
বয়ড়াপাড়া,  মৌলভীরচর, টুপকারচর, মন্ডলপাড়া পশ্চিমপাড়া, শেখপাড়া, পাটাধোয়াপাড়া, মধ্যেরচর, আকন্দপাড়া, সিলেটপাড়া, নবীনাবাদ, পশ্চিম লংকারচর,  গুচ্ছ গ্রাম, সবুজপাড়া গ্রামের  লোকজন পানি বন্দি জীবন জাপন করছে। বেশিরভাগ  বাড়ী বন্যার পানিতে তলিয়ে যাওয়ায় গবাদিপশু নিয়ে বিপাকে  হতাশাগ্রস্থ মানুষ গুলো।  ইউনিয়নের অনেক নিচু এলাকার বাড়ী ঘর পানিতে তলিয়ে গেছে। সারা ইউনিয়নের পানি বন্দি মানুষের জীবন জিবিকায় জরুরী শুকনো খাবার দেওয়ার জন্য উপজেলা প্রশাসনের কাছে আহবান জানান।


আপনার মতামত লিখুন :

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।